Blog

জাস্ট স্টুডিওর অন্য ‘প্রয়াস’

228 Views0 Comment

সারা দেশ আজ করোনার কারণে গৃহবন্দি৷ সকলে আক্রান্ত নই। তবে, ভীত প্রত্যেকেই। স্বাভাবিক জীবনের তাল কেটেছে আজ। ভাল নেই কেউ। এক এক জন এক এক রকমভাবে খারাপ আছি আমরা। আর যারা এই সব খারাপ থাকাকে ছাপিয়ে আরও খারাপ আছে তাদের পাশে আজ বিশেষ করে দাঁড়ানোর প্রয়োজন আছে বলে মনে করেছে জাস্ট স্টুডিও এবং তার প্রয়াস। তাই পুরুলিয়ার তুলসিবাড়ি গ্রামের অগণিত আর্ত অসহায় মানুষের পাশে দাঁড়ায় তারা। করুণ মুখে বেঁচে থাকা মানুষ গুলির হাতে রেশন তুলে দেয় জাস্ট স্টুডিও এবং তার প্রয়াস। কিছুদিন অন্তত যাতে ওদের মুখে একটু হাসি থাকে তার ব্যবস্থা করে দেওয়া হয় সংস্থার পক্ষ থেকে।

প্রসঙ্গত, বছরের নানা সময়েই নানা ধরনের সমাজ সেবামূলক কাজ করে থাকে জাস্ট স্টুডিও, যাকে ‘প্রয়াস’ বলে আখ্যায়িত করে তারা। পুরুলিয়ার তুলসিবাড়ি গ্রামের অসহায় মানুষগুলির পাশে দাঁড়ানোও তাই তাদের ‘প্রয়াস’-এর অন্তর্ভুক্ত।
সংস্থার সি ই ও সুচন্দ্রা ভানিয়া তাঁর বাহিনী নিয়ে পৌঁছে যান সেখানে। সময় কাটান ওদের সঙ্গে। ওদের ব্যথার কথা শোনেন। ওদের মধ্যে কেউ চাষী, কেউ দিনমজুর, কেউ বা আবার কিছুই করে না। বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ ওদের কাছে। সেখানকার যোগাযোগ ব্যবস্থা এমনিতেই দুর্বল। তার উপরে এই অচলাবস্থার কারণে পরিস্থিতি আরও কঠিন। এই সময়ে ওদের পাশে থাকব না তো কখন থাকব?– এমনটাই মনে করে জাস্ট স্টুডিও।

পুরুলিয়ার তুলসিবাড়ি গ্রামের ওই অসহায় মানুষগুলির আজকের জীবনযাপন ‘করোনা’ ব্যাধির থেকেও বেশি বেদনাদায়ক বলে মনে করে টিম জাস্ট স্টুডিও, সর্বোপরি সুচন্দ্রা ভানিয়া।

– নবনীতা দত্তগুপ্ত